মাইক্রোসফট উইন্ডোজ ১০ RESET করবেন যেভাবে।

 Reset Windows 10
 
২৯ জুলাই উইন্ডোজ ১০ রিলিজ হওয়ার পর থেকে আজ পর্যন্ত কিছু না হলে প্রায় ৫000 এর বেশি প্রবলেম সলভের রিকোয়েস্ট এসেছে আমার কাছে  তার মধ্যে কিছু seriously critical প্রবলেম যার কোনো সল্যুশন আপতত পাইনি, তবে খুব তাড়াতাড়ি পেয়ে যাব।
অধিকাংশ এর যে সমস্যাটি প্রথম হচ্ছে সেটা হলো গ্রাফিক্স ড্রাইভারে সমস্যা,ফন্ট ইনস্টলড কিন্তু নট সাপোর্টেড, অডিও ইনস্টলড কিন্তু নট সাপোর্টেড, কারো আবার কম্পাটিবিলিটি খুব ভালো হয়ে ও ইনস্টলেশন এরর।  কারো স্ক্রিন রিজিলিউসন হাই হয়ে ও স্ক্রিন চ্যাপ্টা।লগইন সমস্যা তো কাল আমার দিনটা শেষ করে দিলো। টিউন ডিলিট, কম্পিউটার হ্যাং, হার্ড ড্রাইভ ক্রাশ। কত কি না করলো।
থাক এসব কথা কাজের কথা বলি --
উইন্ডো ৮.১ থেকে রিসেট অপসন উপলব্ধ আর উইন্ডো ১০ ও সেই অপসন আছে।
আমরা যারা বেশি রেজিস্ট্রি এডিট করি বা সিস্টেম মডিফিকেশন করি, অনেক সময় আমাদের সিস্টেম ক্রাশ করে, তখন আবার নতুন করে উইন্ডোস সেটআপ দিতে হয়।  আমরা যেমন আমাদের স্মার্ট ফোন কে ফ্যাক্টরি রিসেট করি ঠিক সেই রকম ভাবে আমরা উইন্ডোস ১০ কেও রিসেট করতে পারি, নতুন করে উইন্ডোস সেটআপ না দিয়া। তবে চলুন করা যাক Resetting Windows ১০
রিসেট করার জন্য প্রথমে খুলুন Setting সেখান থেকে Update & Security এবং Update & Security অপসন এর ভিতরে পাবেন Recovery  সিলেক্ট করলে ডানদিকে পাবেন Reset অপসন। Reset অপসন সিলেক্ট করুন আর Reset করুন আপনার সাধের উইন্ডোস ১০।
যেভাবে করলাম দেখালাম নিচের একের পর এক ছবিতে।



যেকোনো একটি অপসন সিলেক্ট করুন

যেকোনো একটি অপসন সিলেক্ট করুন, অল ড্রাইভ সিলেক্ট করলে আপনার পুরা পিসি ফরমেট হয়ে যাবে।
যদি পুরা ফরমেট করতে চান তাহলে All Drives সিলেক্ট করুন না হলে
Only the Drive where Windows is Installed সিলেক্ট করুন

যেকোনো একটি অপসন সিলেক্ট করুন



অপেক্ষা করুন আর আপনার পিসি আবার নতুন

জানা আব্যশক যে বিসয় গুলি সে গুলি হলো,

রিসেট করলে আপনার ইনস্টল করা  সকল সফটওয়্যার ডিলিট হয়ে যাবে, তাই আপনাকে আবার সেগুলি ইনস্টল করতে হবে। উইন্ডোস ১০ এক্টিভেশন পুনরায় করতে হবে [ তবে যদি অনলাইন একটিভ একবার হয়ে গিয়া থাকে তবে খালি অনলাইন একটিভ করুন।] আপনি মেইল আইডি ছাড়া উইন্ডোস ১০ লগইন করতে পারবেন। বারবার পাসওয়ার্ড দিতে হবে না।

Copy form Techtunes

0 comments