জেনে নিন Dropbox সম্পর্কে। Dropbox কি? এবং এর ব্যবহার।

ড্রপবক্স  কী?
ড্রপবক্স হল একটি ক্লাউড স্টোরেজ সার্ভিস অর্থাৎ এখানে আপনি আপনার  প্রয়োজনীয় ফাইল অতি সহজেই জমা রাখতে পারবেন কোন প্রকার ঝামেলা ছারাই। ড্রপবক্স সব ধরনের অপেরাটিং সিস্টেম এ কাজ করে এবং অধিক নিরাপদ।
কেন ড্রপবক্স?
*ব্যবহার গত দিক,সেয়ারিং,রিজিউম এধরনের সুবিধা থাকায় এটি অনেক জনপ্রিয়।
*এর মাধ্যমে সহজেই যে কোন ফাইল অন্য কারও নিকট তা শেয়ার করা যায়।

* ড্রপবক্স ব্যবহার এর মাধ্যমে দরকারি ফাইল অতি নিরাপদে রাখা যায় এবং যে কোন মোবাইল বা পিসি দিয়ে তা সহজেই ব্যবহার করা যায়।
কিভাবে?
ড্রপবক্স ব্যবহার করতে হলে প্রথমেই তাদের সাইটে নিবন্ধন করে নিন এবং ড্রপবক্স সফট টি ডাউনলোড করে নিন।ডাউনলোড হয়ে গেলে ফাইল টি ইন্সটল করে ফেলুন।
১। ড্রপবক্স এ ফাইল সেভ করার জন্য, ধরুন একটি এম এস ডকুমেন্ট সেভ করবেন,যখন আপনি সেভ বাটন এ ক্লিক করবেন তখন লক্ষ্য করুন বায়ে ড্রপবক্স এর ফোল্ডার এসে রয়েছে,তখন ড্রপবক্স সিলেক্ট করে দিন ব্যাস।

ড্রপবক্স এ আরও ফাইল যোগ করার জন্য আপনি ড্রাগ এবং ড্রপ করেও ফাইল রাখতে পারেন। অথবা মাউস এর রাইট ক্লিক করে কপি-পেস্ট এর মাধ্যমেও তা করতে পারেন।

ফাইল ড্রপবক্স এ সেভ হলে সবুজ টিক উঠবে ছবি লক্ষ্য করুন।(সিস্টেম ট্রে থেকে তি দ্রুত ড্রপবক্স  চালু করতে পারবেন)

অন্য পিসি থেকে ব্যবহারের ক্ষেত্রেঃ
অন্য পিসি থেকে ড্রপবক্স ব্যবহার করতে হলে প্রথমত ড্রপবক্স সাইটে যান, তারপর নিজস্ব আইডি দিয়ে লগ ইন করুন,এবং ব্যবহার করুন ড্রপবক্স।
মোবাইল দিয়ে ব্যবহারের ক্ষেত্রেঃ
মোবাঈল দিয়ে ড্রপবক্স ব্যবহারের জন্য প্রথমত প্লে স্টোর থেকে ড্রপবক্স ডাউনলোড করে নিন, নিজস্ব অপারেটিং সিস্টেম অনুযায়ি। তারপর ইন্সটল করুন, ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে ব্যবহার করুন ড্রপবক্স।







From Techtunes.com.bd

0 comments